Wednesday, July 22, 2020

Alphabet & Its Activities (বর্ণমালা ও এর কর্মকাণ্ডসমূহ)


Alphabet বা বর্ণমালা সম্পর্কে জানার আগে আমাদেরকে জানতে হবে ভাষা, ধ্বনি ও বর্ণ সম্পর্কে।

তথ্য আদান প্রদান ও মনের ভাব প্রকাশের জন্য ভাষা ব্যবহৃত হয়। মুখে কথা বলে মনের ভাব প্রকাশের জন্য ব্যবহৃত হয় সেই ভাষার ধ্বনি বা Sound। আর মনের ভাব লিখে প্রকাশ করা ও তথ্য আদান প্রদানের জন্য ব্যবহৃত হয় সেই ভাষার ধ্বনি নির্দেশক চিহ্নসমূহ। ধ্বনি নির্দেশক সেসব চিহ্নকে বলা হয় বর্ণ বা Letter।
একটি ভাষার ধ্বনি নির্দেশক সকল চিহ্ন বা বর্ণকে একত্রে বলা হয় বর্ণমালা।

[ নির্দেশক অর্থ নির্দেশকারী, যেমন— Mango বা আম দ্বারা একটি নির্দিষ্ট আকৃতির ও বৈশিষ্ট্যের ফলকে বুঝানো বা নির্দেশ করা হয়েছে। তাই Mango বা আম শব্দটি হলো সেই ফলটির নির্দেশক।
পৃথিবীতে বিভিন্ন ভাষা থাকায় একটি জিনিসকে নির্দেশকারী শব্দ বিভিন্ন ভাষায় বিভিন্ন হয়ে থাকে। যেমন— বাংলায় যে জিনিসটাকে নির্দেশ করা হয় 'ডিম' নামে ইংরেজিতে তাকে নির্দেশ করা হয় Egg নামে, উর্দুতে তাকে নির্দেশ করা হয় 'আন্ডা' নামে, আরবিতে তাকে নির্দেশ করা হয় 'বজা' নামে এবং বিভিন্ন ভাষায় আরও বিভিন্ন নামে ]

ইংরেজি বর্ণমালায় Letter বা বর্ণ আছে ২৬টি, যথা—
A  B  C  D  E  F  G  H  I  J  K  L  M  N  O  P  Q  R  S  T  U  V  W  X  Y  Z
এই ২৬টি বর্ণকে একত্রে বলা হয় Alphabet বা বার্ণমালা।

ইংরেজি Letter গুলোর প্রত্যেকটির দুই ধরণের রূপ আছে, যথা— Capital Letter (বড় হাতের লেখা) এবং Smaller Letter (ছোট হাতের লেখা)।
উপরে উল্লেখিত রূপগুলো হলো Alphabet এর Capital রূপ। আর Smaller রূপে Alphabet এর সেটটি নিম্নরূপ—
a  b  c  d  e  f  g  h  i  j  k  l  m  n  o  p  q  r  s  t  u  v  w  x  y  z
তাই আসলে Alphabet এর সেটটি নিম্নরূপ—
Aa  Bb  Cc  Dd  Ee  Ff  Gg  Hh  Ii  Jj  Kk  Ll  Mm  Nn  Oo  Pp  Qq  Rr  Ss  Tt  Uu  Vv  Ww  Xx  Yy  Zz

এই ইংরেজি Letter গুলো আবার দুই ভাগে বিভক্ত, যথা— Vowels এবং Consonants।
A  E  I  O  U  এই পাঁচটি Letters কে বলা হয় Vowel এবং বাকি ২১টি বর্ণ বা Letters কে বলা হয় Consonants।
Vowel অর্থ স্বরবর্ণ। যে বর্ণ অন্য বর্ণের ধ্বনির সাহায্য ছাড়াই উচ্চারিত হতে পারে তাকে Vowel বলে।
আর Consonant অর্থ ব্যঞ্জনবর্ণ। যে বর্ণ অন্য বর্ণের ধ্বনির তথা Vowel এর ধ্বনির সাহায্য ছাড়া উচ্চারিত হতে পারে না তাকে Consonant বলে।
ধ্বনি নির্দেশক চিহুকে যেমন বলা হয় বর্ণ বা Letter, তেমনি কোনো কিছুর নাম নির্দেশক বর্ণসমষ্টিকে বলা হয় Word বা শব্দ।
অন্যভাবে বলা হয় কয়েকটি বর্ণ বা Letter পাশাপাশি বসে যদি একটি অর্থবোধক কোনে কিছুর নাম বুঝায় তবে তাকে Word বা শব্দ বলে, যেমন— আপেল (Apple), উড়োজাহাজ (Airplane), শান্তি (Peace) ইত্যাদি।
এখন উল্লেখ্য বিষয় হলো— Vowel এর সাহায্য ছাড়া শুধু পাশাপাশি কয়েকটি Consonant বসে কোনো অর্থবোধক শব্দ তৈরি করতে পারে না। যেমন— Dll লিখলে কোনো অর্থবোধক কিছুই হয় না। এই অর্থহীন বর্ণসমষ্টির মাঝে Vowel 'o' যোগ করলে হয় Doll যার অর্থ পুতুল; তাই এটি একটি শব্দ বা Word। আবার Dlt একটি অর্থহীন শব্দসমষ্টি; এর সাথে Vowels 'e' এবং 'a' যোগ করে লেখা যায় Delta যার বাংলা অর্থ বদ্বীপ।
তবে এই নিয়মের অল্প কিছু ব্যতিক্রম আছে। Vowel ছাড়াও শুধু Consonants দিয়ে কিছু শব্দ তৈরি হয়ে থাকে। যেমন— Try, Dry ইত্যাদি।
তবে Vowel ছাড়া তৈরি হওয়া সেইসব শব্দে y ব্যবহৃত হয়ে থাকে। তাই y কে বলা হয় Semi Vowel বা অর্ধ vowel। এরূপ আরও একটি Semi Vowel হলো W; তবে Semi Vowel হিসেবে এর স্বতন্ত্র ভূমিকা নেই বললেই চলে, যেমন- Why শব্দটিতে W থাকলেও পূর্ণাঙ্গ শব্দ হতে y এর সাহায্য লেগেছে।


♦ Sentence এ Capital Letter ব্যবহারের নিয়ম:—
একটি Sentence এর অধিকাংশ Word ই Smaller Letter বা ছোট হাতের অক্ষরে লেখা হয়। অল্প কিছু ক্ষেত্রে Sentence এর কিছু কিছু Word এর প্রথম অক্ষরটি Capital Letter হয়, যেমন—
i) Sentence এর শুরুতে প্রথম অক্ষরটি Capital Letter হয়। যেমন— We love our county.
এছাড়াও Inverted Comma এর ভেতরের বাক্যের শুরুতে Capital Letter হয়। যেমন— Asif said to me, "How are you?".

ii) নামের প্রথম অক্ষর Capital Letter হয়। আরও সুন্দরভাবে বলতে গেলে ব্যক্তি, স্থান, প্রতিষ্ঠান, সংগঠন, দেশ, জাতি, ভাষা, মহাদেশ, নদী, সাগর, উপসাগর, মহাসাগর, পর্বত, অরণ্য ইত্যাদি ইত্যাদি Proper Noun এর নামের প্রথম অক্ষর Capital Letter হয়। যেমন— My name is Hasan. The name of our county is Bangladesh.

জ্ঞাতব্য—১:
কারো নামের/ কোনো নামের একাধিক অংশ থাকলে তথা কোনো নামে একাধিক Word থাকলে তার প্রতিটি Word এর প্রথম অক্ষরটি Capital Letter হবে। যেমন— Sheikh Mujibur Rahman is the father of Bengali nation.
The creator of Turkish republic is Mustafa Kemal Ataturk Pasa.
I studied my intermediate at Police Lines School & College, Rangpur.

জ্ঞাতব্য—২:
তবে একাধিক Word বিশিষ্ট নামের মাঝে Article, Preposition কিংবা Conjunction থাকলে সেই Article/ Preposition/ Conjunction এর শুরুর Letter টি Capital Letter হবে না। যেমন— School of Awareness is a project of Mahadi Hasan.

জ্ঞাতব্য—৩:
কারো নামের কিছু অংশের Abbreviations তথা Word এর অর্থ বহনকারী Letter এর রূপ Capital হবে। যেমন— Golam Kateria Mohammad Afzal Khan is an eye specialist → G K M Afzal Khan is an eye specialist.

iii) মাস, বছর ও ঐতিহাসিক নামের প্রথম অক্ষর Capital Letter হয়।
যেমন— Mahadi was born on 20th June in Nineteen Hundred and Ninety Two.
The Battle of Palashi was occurred in 1757.

iv) ধর্ম ও ধর্মগ্রন্থ, বই, সংবাদপত্র, পত্রিকা ইত্যাদির নামের প্রথম অক্ষর Capital Letter হয়। যেমন— The Holly Quran, The Bible, The Daily Prothom Alo, Hamlet, War and Peace etc.

v) Pronoun 'I' Sentence এর যেখানেই বসুক তা Capital Letter হবে। যেমন— This is I who loved you.
এছাড়াও Interjection 'O' এবং 'Oh' এর O সর্বদা Capital Letter হয়। যেমন— O! it's so fine.

vi) আল্লাহর নাম এবং তাঁর Pronoun এর শুরুতে Capital Letter হয়। যেমন— We should pray to Allah and He may bless us.

© লেখা ও সম্পাদনা: মেহেদী হাসান।
বই: A Handbook on English Grammar (লেখা চলছে)।




তরুণ বয়সেই নিজের লাইফের ভবিষ্যৎ সম্ভাবনা জানতে ও লাইফের ফলপ্রসূ রূপরেখা ঠিক করে স্বপ্নকে সফল করতে পরামর্শ নিন লাইফ একাডেমির Advice Desk থেকে। সেজন্য আমাদের Personal Advising Program for Life Development এ অংশ নিন।
প্রোগ্রামে অংশ নিতে ভিজিট করুন→

সুন্দর জীবনের জন্য পরামর্শ | Advice Desk

No comments:

Post a Comment