Wednesday, July 22, 2020

Sequence of Tense


বাক্যে ক্রিয়ার কালের সঠিক অবস্থানের ক্রমধারাকে Sequence of Tense বলে। এ পাঠে Complex Sentence এ ক্রিয়ার কালের সঠিক অবস্থান বিষয়ে আলোচনা করা হলো।

1. Principal Clause টি Present কিংবা Future Tense হলে Subordinate Clause টি যেকোনো Tense এ হতে পারে।
e.g.—
i) Tanvir will say that he loved a girl. (love/ will love)
ii) He will say that he was rich. (is/ will be)
iii) Sadia says that he did the work. (does/ will do)

2. Principal Clause টি Past Tense হলে Subordinate Clause টি অবশ্যই Past Tense হবে।
e.g.—
i) He said that he miss understood his friend.
ii) Shuvo said that he was ill.
iii) Tania said that she could be rich.
iv) He told me that he had done the work.

3. Subordinate Clause টি কোনো চিরন্তন সত্য কিংবা অভ্যাসগত কর্ম প্রকাশ করলে তা অবশ্যই Present Tense হবে।
e.g.—
i) Newton said that every action has it's equal reaction.
ii) He said that the law of gravitation makes fall.
iii) He said that he rises early in the morning everyday.

4. Subordinate Clause টি Adjective Clause হলে কিংবা তুলনার কাজ করে থাকলে এটি যে Tense এ থাকুক না কেনো Principal Clause টি যেকোনো Tense এ হতে পারে।
e.g.—
i) I know the man who did it.
ii) This is the boy who became first in the scholarship exam.
iii) I shall see the man who will win in the competition.

5. Subordinate Clause এ যদি 'lest' থাকে তাহলে অবশ্যই তারপরের Subject এর পরে 'should' বসবে।
e.g.—
i) Do your duty sincerely lest you should be fired from the job.
ii) Walk fast lest we should miss the train.

উপসংহার: অধিকাংশ বইয়ে Sequence of Tense কে Right Form of Verbs এর অন্তর্ভুক্ত করে দেওয়া আছে। কিন্তু আমরা বিষয়টাকে আরও স্বচ্ছ ও সহজবোধ্য করার জন্য আলাদাভাবে উপস্থাপন করলাম।

©  লেখা ও সম্পাদনা: মেহেদী হাসান।
বই: A Handbook on English Grammar (লেখা চলছে)।




গিভ অ্যান্ড টেক | A book of self development

মুখবন্ধ
•••••••••
মাতৃস্নেহ অতুলনীয়, বাবার মতো বন্ধু কেউ নেই, পরিবার সবচেয়ে বড় আস্থার জায়গা হেন তেন— এইসব কথাবার্তা হলো ভুয়া এবং অতিরঞ্জিত কথাবার্তা। এই পৃথিবীতে কেউ কারো নয়, সবাই স্বার্থবাদী এবং সুবিধাবাদী— এই সত্যটা যে যত দ্রুত বুঝতে পারবে তার জন্য ততই মঙ্গল। এই পৃথিবীর সবাই চলে 'গিফ অ্যান্ড টেক' পলিসিতে; সবাই তোমার কাছে কিছু জিনিস প্রত্যাশা করে, আর সেই প্রত্যাশা নিয়েই তোমার উপর ইনভেস্ট করে। তুমি যদি সময়মতো সেই প্রত্যাশা পূরণ করতে না পারো তাহলেই বুঝবে তোমার প্রতি ইনভেস্ট করাটা ভালোবাসার দান ছিল নাকি প্রত্যাশার ইনভেস্ট ছিল। তুমি প্রত্যাশা পূরণে ব্যর্থ হলে তোমাকে দোষারোপ করা হবে; তুমি কী কারণে পারো নাই তা কেউ বুঝতে চাইবে না; ভুল বোঝার জন্য অনেকে থাকে, কিন্তু পরিস্থিতি বোঝার জন্য কেউ থাকে না। নিজের একান্ত দুর্দিনে কাউকেই পাশে পাওয়া যায় না। বাবা-মা, অমুক মামা, অমুক খালু, অমুক আঙ্কেল, অমুক ভাই-তমুক ভাই, অমুক বন্ধু-তমুক বন্ধু কাউকেই তখন পাশে পাওয়া যায় না।
প্রায় প্রত্যেকের জীবনেই একটা সংকটময় সময় থাকে। তোমার জীবনে  সেই দুঃসময়টা যেদিন আসবে সেদিন থেকে তুমি পরিপূর্ণ ও সক্ষম মানুষ হতে শিখবে, সেদিন তুমি বুঝবে যে তুমি আসলে কে? অমুকের ছেলে বা মেয়ে, অমুকের ভাতিজা, অমুকের ভাই, অমুকের বন্ধু, ব্লা ব্লা— এসব কোনোটাই কাজে আসে না। তুমি আসলেই একা এবং তোমার নিজের পথ তোমাকে একাই গড়ে নিতে হবে। এক্ষেত্রে নিজের জ্ঞানবুদ্ধি, সাহস ও কর্মসক্ষমতাই একমাত্র সহায়ক হিসেবে কাজে আসে।
দেখা যায় ভদ্র ছেলেদের লাইফ অনেক কষ্টের হয়, কারণ তারা এই সত্যটা অনেক দেরিতে বুঝতে পারে। শৈশবে দুষ্টু থাকা ছেলেগুলো অল্প বয়সে ভুল করে ও এর দ্বারা বুঝে যায় তার কাছের মানুষগুলো আসলেই তার কতটা কাছের এবং সেই মাফিক লাইফ সাজিয়ে নিতে পারে। কিন্তু ভদ্র ছেলেগুলো এই বাস্তবতা অনুধাবন করতে শেখে অনেক দেরিতে।
এন্টিবায়োটিকের ডোজ কম্পিলিট না করলে দুর্বল হয়ে থেকে বেঁচে যাওয়া ভাইরাস ব্যাক্টেরিয়া যেমন পরিস্থিতি বুঝে নিজেদের গঠন চেঞ্জ করে ফেলে নিজেকে সেই পরিস্থিতিতে টিকে থাকার উপযোগী করে গড়ে তোলে, এই বইটি পড়লে সেইসব পরিস্থিতিতে থাকা তরুণরা যারা এখনও জানে না ভবিষ্যতে তাদের সাথে কী ঘটতে চলেছে সেইসব ছেলেমেয়েরাও নিজেদের প্রকৃত অবস্থা অনুধাবন করতে শিখবে ও নিজেকে সেই পরিস্থিতিতে টিকে থাকার জন্য সেইভাবে গড়ে তুলতে সক্ষম হবে।
তাই এরূপ বিভিন্ন কনজারভেটিভ ফ্যামিলির সন্তানদের লাইফের বিভিন্ন পরিস্থিতি গবেষণা করে তা থেকে উত্তরণের সম্ভাব্য পন্থা ও পদ্ধতি নিয়ে এই বইটি লেখা হয়েছে। বইটি সে সকল ছেলেমেয়েদের উপকারে এলে আমাদের এই পরিশ্রম ও প্রয়াস সার্থক হবে।

বইটি প্রি-অর্ডার করতে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান 'টাইম পাবলিকেশন্স' এর ফেসবুক পেজের মেসেজ ইনবক্সে মেসেজ করুন। সম্পূর্ণ বই লেখা হলেই আমরা আপনাকে রিপ্লাই দিবো।
টাইম পাবলিকেশন্স এর ফেসবুক পেজে যেতে এখানে—ক্লিক—করুন

টাইম পাবলিকেশন্স | A Publication of Life Academy

No comments:

Post a Comment